চোখের পাতা লাফায় কেন || বাম চোখ লাফালে কি হয়

অনেকেই কিছু প্রচলিত কুসংস্কার এর উপর বিশ্বাস করে থাকেন। ধরেন আজকে আপনার ডান চোখের পাতা লাফাচ্ছে তাহলে আজ আর অফিসে যাবেন না কারণ নির্ঘাত পথে কোন না কোন অঘটন ঘটতেই পারে।  আর যদি বাম চোখের পাতা লাফিয়ে থাকে তাহলে বিন্দাস বাইরে বের হন  .আসলে এখনো সমাজের কিছু মানুষ এ ধরনের কুসংস্কারের বিশ্বাসী।
 

তবে চোখের পাতা কেন লাফায় এর মূল বিষয়টা অনেকেই জানেন না।  আজকে এই প্রতিবেদনটির মাধ্যমে আপনাদের সাথে আলোচনা করব চোখের পাতা  লাফায় কেন?



চলুন আর দেরি না করে এবার শুরু করা যাক। প্রধানত পেশী সংকোচের কারণেই চোখের পাতা লাফিয়ে থাকে। চিকিৎসকের ভাষায় এই ধরনের রোগটির নাম হল myokymia . প্রতিদিন যদি দুই একবার এরকম চোখ লাফিয়ে থাকে তাহলে সেটা স্বাভাবিক বলে গণ্য করা হয়। তবে সেটা যদি অতিরিক্ত মাত্রায় হয় ও বিরক্তিকর কারণ হয়ে দাঁড়ায় তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিবেন। চোখের পাতা কাপানোর সময় হয়তো আপনারা মনে করতে পারেন তখন অন্য কোন ব্যক্তি দেখতেছে এটা আসলে অনেকের  ভুল ধারণা। কারণ চোখের পাতা এত দ্রুত কেঁপে ওঠে আপনি ছাড়া দ্বিতীয় আর কেউ দেখতেও পারবে না এবং বুঝতেও পারবেনা।


সাতটি কারণে চোখের পাতা কাঁপা বা লাফানোর  মারাত্মক স্বাস্থ্য সমস্যার হুমকি রয়েছে।


ক্লান্তি:

পর্যাপ্ত ঘুমের অভাবে বা অন্য কোন কারণে ক্লান্তি থেকে থাকলে চোখের পাতা লাফানো শুরু করতে পারে। আর এর জন্য প্রয়োজন পর্যাপ্ত ঘুমানোর তাহলে এ ধরনের সমস্যা ঠিক হয়ে যেতে পারে। 

মানসিক চাপ:

মানুষ যখন মানসিক চাপের মধ্যে থাকে তখন শরীরের বিভিন্ন উপায়ে তার প্রতিক্রিয়া দেখা দিয়ে থাকে। চোখের পাতা লাফানো এটি একটি মানসিক চাপের  লক্ষণ হিসেবে  প্রকাশ পায়।


চোখের শুষ্কতা:

এক দৃষ্টিতে কম্পিউটারের স্কিনের দিকে তাকিয়ে থাকলে অথবা অতিরিক্ত অ্যালকোহলের প্রভাবে, চোখে কন্টাক্ট লেন্স ঠিকমতো না বসানো কিংবা বয়স জনিত কারণে চোখের মধ্যকার বিভিন্ন ধরনের নার্ভ দূর্বল হয়ে পড়া। এছাড়াও চোখের শুষ্কতার কারণে চোখের পাতা লাফিয়ে থাকে চক্ষু চিকিৎসকরা বলে থাকেন। 


দৃষ্টি সমস্যা:

যদি আপনার দৃষ্টিগত কোন সমস্যা থেকে থাকে তাহলেও চোখের উপর চাপ পড়ে। একাধারে টিভি দেখা, কম্পিউটার চালানো, মোবাইল ঘাটা বা ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে মুভি দেখা এসব কারণে ও চোখের দৃষ্টিতে প্রভাব পড়ে।  এর ফলে চোখের পাতা লাফানো উপসর্গ দেখা দিতে পারে। 



পুষ্টির ভারসাম্যহীনতা:

মানুষের পুষ্টির ভারসাম্যহীনতার কারণেও চোখের পাতা লাফিয়ে থাকে। যখন মানুষের শরীরের ম্যাগনেসিয়ামের অভাব দেখা যায় তখন চোখ লাফানো শুরু করে। বিশেষজ্ঞরা মনে করে থাকেন। 


এলার্জি সমস্যা:

যাদের চোখে এলার্জি রয়েছে তারা বেশিরভাগ সময় চোখ চুলকাতে থাকেন। ফলে চোখ থেকে পানি বের হয়।  চোখের পানির সঙ্গে হিস্টামিন ও  নির্গত হয়।  এ কারণেও চোখ লাফিয়ে উঠতে পারে বলে মনে করেন অনেকেই।


 
উপরে উক্ত এসব কারণেই চোখের পাতা লাফিয়ে থাকে। অন্যান্য সব তথ্য জানতে আমাদের এই ওয়েবসাইটটি ভিজিট করুন এবং ওয়েবসাইটের নিচে গিয়ে কমেন্ট করুন ধন্যবাদ। 






Next Post Previous Post
No Comment
Add Comment
comment url