ফিবোনাক্কি সংখ্যা কাকে বলে

প্রিয় পাঠক ফিবোনাক্কি সংখ্যা কাকে বলে আজকের প্রতিবেদনটির মাধ্যমে আলোচনা করা হবে এছাড়াও ফিবোনাক্কি সিরিজ  বিষয়ে অন্যান্য সব তথ্য সম্পর্কে আলোচনা করা হবে। সবকিছু ভালোভাবে বুঝতে জানতে আমাদের আর্টিকেলটি প্রথম অব্দি থেকে শেষ পর্যন্ত পড়ুন। আর দেরি না করে চলুন এবার শুরু করা যাক। 


আমরা অনেকেই ভেবে থাকি যে ফিবোনাক্কি সংখ্যা শুধুমাত্র গণিতের ব্যবহার করা হয়। আবার অনেকের ধারণা প্রকৃতিতে প্রকৃতির অনেক রহস্য সমাধানের রয়েছে সিরিজের ব্যবহার। ধারণা বলল ভুল হবে কারণ এমন এমন ঘটনা আবিষ্কৃত হয়েছে যে, যার সাথে  ফিবোনাক্কি    সিরিজের ধারণা সম্পূর্ণভাবে মিলে গেছে।

    

ফিবোনাক্কি সংখ্যা কাকে বলে


ফিবোনাক্কি  সংখ্যা হলো পরপর দুইটি সংখ্যার যোগফল যদি পরবর্তী সংখ্যার সমান হয় এ ধরনের সংখ্যাকে ফিবোনাক্কি সংখ্যা বলা হয়। যেমনঃ ০, ১, ১, ২, ৩, ৫, ৮, ১৩, ২১, ৩৪… … … … … … … …ইত্যাদি। আবার এই রাশি মালার  যে কোন সংখ্যা তার পরবর্তী দুটি সংখ্যার বিয়োগফল সমান। তাই  ফিবোনাক্কি সংখ্যাকে বলা হয়ে থাকে রহস্যময় সিরিজ।





 ফিবোনাক্কি সিরিজের কিছু বৈশিষ্ট্য রয়েছে


*যেকোন সংখ্যা তার পূর্বের দুইটি রাশিরযোগফলের  সমান। 


*আবার এই রাশি মালার  যে কোন সংখ্যা তার পরবর্তী দুটি সংখ্যার বিয়োগফল সমান।


*ফিবোনাক্কি সিরিজের যে কোন পরপর চারটি সংখ্যা নিলে প্রথমও চতুর্থ সংখ্যার যোগফল থেকে দ্বিতীয় ও তৃতীয় সংখ্যার যোগফল বিয়োগ করলে সব সময় ওই চারটি সংখ্যার প্রথমটি পাওয়া যাবে।

 

*আবার একই শ্রেণির যেকোনো পাঁচটি সংখ্যা নেওয়া হলে প্রথম ও চতুর্থ সংখ্যার গুণফল থেকে দ্বিতীয় ও  তৃতীয় সংখ্যার গুণফল বিয়োগ করলে সব সময় বিয়োগফল এক বা মাইনাস এক হবে।


 *এই সংখ্যা কে  তার পূর্বের  সংখ্যা দিয়ে ভাগ করলে গোল্ডেন রেশিও বা ১.৬১৮ পাওয়া যায়। ০, ১, ২ বাদে।




ফিবোনাক্কি সংখ্যা কে আবিষ্কার করেন


ফিবোনাক্কি  সংখ্যা আবিষ্কার করেন ত্রয়োদশ  শতাব্দীর বিখ্যাত গণিতবিদ লিওনার্দো দা পিসা তার ডাকনাম(ফিবোনাক্কি) তার জন্ম ইতালিতে।


ফিবোনাক্কি সংখ্যা শুধুমাত্র রাশিমালা গণিতে ব্যবহার নয় প্রকৃতিরও অনেক রহস্য উন্মোচনে  ব্যবহারে অনেকটাই সক্ষম হয়েছে বলে ধারণা করা হয়। এটি একটি সিম্পল সিরিজ নাম্বার। শুরু হয়েছে শূন্য থেকে এবং তার পরবর্তী সংখ্যাগুলো প্রতিটি তার পূর্ববর্তী দুটি সংখ্যার যোগফল। নিচে চিত্রের সাহায্যে দেখান হলো: 

  .


ফিবোনাক্কি সিরিজ কাকে বলে


পরপর দুটি সংখ্যার যোগফল পরবর্তী সংখ্যার সমান হলে এ ধরনের সংখ্যাকে বলা হয় ফিবোনাক্কি সংখ্যা। ফিবোনাক্কি সংখ্যায় সংখ্যাটি  তার পূর্বের  দুটি সংখ্যার যোগফল নির্ধারণ হয়। যেমন: 1,1, 2 ,3 ,5 8, 13, 21......... এভাবে চলবে।



এটি বাস্তব জীবনের বিভিন্ন জায়গায় ব্যবহৃত হয়েছে। প্রকৃতিতেও প্রকৃতির  রহস্য উন্মোচনে। সূর্যমুখী ফুলের পাপড়িতে বিন্যাসে, পাখিরা উড়ে, শামুকের প্যাঁচে, পাইন গাছের মোচায়, মৌমাছির পরিবার তন্ত্রের, ফুলকপির বিন্যাসে, বিভিন্ন গাছের শাখাতেও ফিবোনাক্কি সিরিজের উপস্থিতি রয়েছে।


মৌলিক সংখ্যা কাকে বলে

গাণিতিক পরিভাষায় মৌলিক সংখ্যা হল যে স্বাভাবিক সংখ্যার দুটি পৃথক উৎপাদক আছে ১ এবং ওই সংখ্যাটি নিজে একের চেয়ে বড় যে সকল সংখ্যা মৌলিক না তাদেরকে যৌগিক সংখ্যা বলা হয়।

এক কথায় বলতে গেলে যে সংখ্যাকে অন্য কোন সংখ্যা দ্বারা ভাগ করা যায় না তাকে মৌলিক সংখ্যা বলে। সর্ববৃহৎ মৌলিক সংখ্যা হল (২৩২৪৯২৫) এই অংকটি। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url