পিজি হাসপাতাল কোথায় অবস্থিত

উন্নত মানের চিকিৎসা সেবা পেতে আমরা সবাই ভালো মানের হাসপাতালে খুজে  থাকি। উন্নত মানের হাসপাতালে মধ্যে অন্যতম পিজি হাসপাতাল। কিন্তু আমরা অনেকেই জানিনা পিজি হাসপাতাল কোথায় অবস্থিত। তাই আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনাদের জানানো হবে পিজি হাসপাতাল কোথায় অবস্থিত, রুগী দেখার নিয়ম,পিজি হাসপাতালে টেস্ট খরচ,পিজি হাসপাতালে অনলাইন টিকিট, পিজি হাসপাতালের ডাক্তারদের তালিকা। এসব বিষয়ে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণভাবে মনোযোগ সহকারে পড়ুন।

 

পিজি হাসপাতাল কোথায় অবস্থিত


বর্তমানে পিজি হাসপাতাল নামকরণ করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়।বিশ্ববিদ্যালয় হওয়ার পূর্বে নাম ছিল স্নাতকোত্তর মেডিসিনের রিসার্চ ইনস্টিটিউট। যার এখন বর্তমান নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে।


ঢাকার শাহবাগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় বা পিজি হাসপাতাল অবস্থিত। এর পাশেই আরেকটি প্রতিষ্ঠান অবস্থিত বারডেম হাসপাতাল।   যার পুরো নাম বাংলাদেশ ইনস্টিটিউট অফ রিসার্চ অ্যান্ড, রিহ্যাবিলিটেশন ইন ডায়াবেটিস, এন্ড মেটাবলিক ডিসঅর্ডার (বারডেম)

     


১৯৬৫ সালে ঢাকায় প্রতিষ্ঠিত হয়েছিল ইনস্টিটিউট অফ স্নাতকোত্তর মেডিসিন অ্যান্ড রিসার্চ (আইপিজিএমআর) চিকিৎসা শিক্ষায় স্নাতকোত্তর কোর্স প্রদানের জন্য। প্রথমত প্রতিষ্ঠানটির ডিগ্রি প্রদান করার ক্ষমতা ছিল না শুধুমাত্র স্নাতকোত্তর পাঠদান এবং গবেষণার জন্য ছিল।


এটি ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে। তখন ঢাকা বিশ্ববিদ্যালয় (আইপি জি এম আর) প্রোগ্রাম সহ বিভিন্ন মেডিকেল কলেজে এমবিপিএস ডিগ্রি প্রদান করত। পরবর্তীতে এটি একটি সংসদীয় অধ্যাদেশের মাধ্যমে ১৯৯৮ সালের ৩০ এপ্রিল একটি পূর্ণাঙ্গ মেডিকেল বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়। প্রতিষ্ঠানটি শুধুমাত্র স্নাতকোত্তর প্রশিক্ষণ প্রদান করে ও এমবিবিএস কোর্স চালু করে।



পিজি হাসপাতালে রোগী দেখার সময়


বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি মানসম্পন্ন উন্নতমানের চিকিৎসা সেবা প্রদানের  জন্য সজ্জিত একটি হাসপাতাল রয়েছে। অধ্যাপক ডক্টর কাদরী  প্রতিষ্ঠানের উপাচার্য ছিলেন। পাঁচতলা বিশিষ্ট ভবনে রয়েছে ব্লক এ, বি, সি, ডি এবং কেবিন ব্লক। সমানতালে চলে  মেডিকেল বিশ্ববিদ্যালয় শিক্ষা, গবেষণা ,চিকিৎসা সেবা।প্রতি সপ্তাহে শুক্রবার এবং সরকার ছুটির দিন ব্যতীত প্রশাসনিক কার্যালয় প্রতিদিন সকাল আটটা থেকে দুপুর দুইটা পর্যন্ত খোলা থাকে।




পিজি হাসপাতালে রোগী দেখানোর নিয়ম

পিজিহাসপাতালে রোগী দেখানোর হলো সবচেয়ে ভালো উপায় তা বলে দিচ্ছি। যে দিন ডাক্তার দেখাতে চান ঠিক তার ৭ দিন পূর্বে থেকে ওই দিন বেলা ১১টা পর্যন্ত টিকিট কাটার অপশন খোলা থাকবে।অনলাইনের মাধ্যমে টিকিট বুকিং এর প্রিন্ট আউট নিয়ে ইজি নির্দিষ্ট কাউন্টারে গিয়ে (ও  এন ১১ থেকে ও এন ২৪) প্রবেশ করলে বারকোড স্ক্যান করে আপনাকে  কর্মীরা ওই টিকিটের  স্ট্যাম্প দিয়ে দেবেন ।


সে টিকিট নিয়ে সরাসরি আউটডোরে পৌঁছে ডাক্তার দেখাতে পারবেন। পিজি হাসপাতালের কর্মকর্তারা জানিয়েছেন যে, ওই কাউন্টারে বারকোড স্ক্যান করানোর মাধ্যমে যদি টিকিট বুকিং করা হয় তাহলে সাধারণ লাইনের পিছে দাঁড়ানো প্রয়োজন নেই।  


পিজি হাসপাতালে টেস্ট খরচ

বাংলাদেশের হাজার রোগির আস্থার জায়গা হল পিজি হাসপাতাল বা  এখানে  এই শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে। এখানে উন্নত মানের ল্যাবরেটরি টেস্ট রিপোর্ট প্রদান করা হয়। আসুন আমরা জেনে নেই এই আর্টিকেলটির মাধ্যমে বিএসএমইউ ল্যাবরেটরীতে কোন টেস্টের খরচ কত পড়তে পারে বা পড়বে সে  বিষয় সম্পর্কে।

 

বায়োকেমিস্ট্রি ডিপার্টমেন্টঃ





ক্লিনিকাল প্যাথোলজি ডিপার্টমেন্টঃ





ইমিউনোলজি ও মাইক্রোবায়োলজিডিপার্টমেন্টঃ



পিজি হাসপাতালে অনলাইন টিকিট


পিজি হাসপাতালে উপচে পড়া ভিড় থাকে লাইনের পিছে দাঁড়িয়ে কাউন্টারে গিয়ে টিকিট ক্রয় করতে হয় এতে বিব্রত কর অবস্থায় পড়তে হয়। তাই আপনি চাইলে পিজি হাসপাতালে রোগী দেখানোর জন্য অনলাইন টিকিট বুকিং করতে পারেন। আপনি স্মার্টফোন অথবা ল্যাপটপ বা কম্পিউটার দিয়ে এ ওয়েবসাইটে www.wbhealth.gov.in‌ গিয়ে টিকিট ক্রয় করতে পারেন।



তারপর আপনি অনলাইন টিকিট বুকিং অপশনটির উপরে ক্লিক করুন। ক্লিক করার সাথে সাথে একটি ইন্টারফেস আপনার সামনে চলে আসবে। সেখানে লেখা থাকবে অনলাইন টিকিট বুকিং বা অনলাইন টেস্ট রিপোর্ট  (online ticket booking / online test report)


আপনিonline ticket booking এ ক্লিক করে আপনার মোবাইল নাম্বারটি দিয়ে ভেরিফিকেশন করে নিবেন। সেখানে ইনফরমেশন দিতে হবে আপনার প্রয়োজনীয় information দিয়ে রেজিস্ট্রেশন করা সম্পন্ন হয়ে গেলে সেখান থেকে খুব সহজে হাসপাতালের অনলাইন টিকিট বুকিং করতে পারবেন।আরো বিস্তারিত ভাবে বুঝতে এখানে ক্লিক করুন। এখানে একটি মজার বিষয় হল অনলাইনে টিকিট বুকিং করতে কোন টাকা দিতে হয় না তবে সরাসরি টিকিট ক্রয় করতে টাকা লাগে।



পিজি হাসপাতালের ডাক্তারদের তালিকা

বাংলাদেশের সবচেয়ে বড় মেডিকেল বিশ্ববিদ্যালয় হল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় যার পূর্বে নাম ছিল হাসপাতাল নামের পরিচিত। বাংলাদেশের সকল প্রান্ত থেকে প্রতিদিন হাজার হাজার মানুষ চিকিৎসা সেবা গ্রহণ করতে আসে পিজিহাসপাতালে। তাই আপনারা কোন চিকিৎসার জন্য কোন ডাক্তার দেখাবেন  সে তথ্যগুলো জানতে এখানে ক্লিক করুন।


শেষ কথা

উপরের আলোচনা থেকে আশা করি আপনারা কম বেশি ধারণা পেয়েছেন পিজি হাসপাতালের বিষয়গুলি সম্পর্কে। এছাড়াও অন্যসব তথ্য জানতে আমাদের ওয়েব সাইটে ভিজিট করুন এবং নিচে গিয়ে কমেন্ট করুন ধন্যবাদ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url