কর্ণফুলী টানেল কত কিলোমিটার



কর্ণফুলী টানেল কত কিলোমিটার


কর্ণফুলী নদীর তলদেশে দুই টিউব  বিশিষ্ট বহু লেনের কর্ণফুলী টানেল তৈরি হচ্ছে।এই টানেল  সংযুক্ত হবে চট্টগ্রামগরের পতেঙ্গা ও আনোয়ারা প্রান্তে।  এই টানেল নাম হল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্ণফুলী টানেলটি    ২০১৯ সালের২৪ ফেব্রুয়ারি বোরিং কাজের উদ্বোধন করেন। 



উদ্বোধন করার পূর্বেই ২০১৪ সালে প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ ও চীন সরকারের সমঝোতার সাপেক্ষে স্মারক  লিপিতে সই করা হয়। চীন সরকার এই টানেল  নির্মাণের জন্য মনোনীত করেন চীনা কোম্পানি একটি প্রতিষ্ঠান চায়না কমিউনিকেশন এন্ড কনস্ট্রাকশন লিমিটেড  কে। 



এই টানেলটি তৈরি করতে বিভিন্ন ধরনের বাধা অতিক্রম করতে হয়েছে করোনা মহামারী এবং জমি অধিগ্রহণের বাধা।  এ ছাড়া অন্যান্য ধরনের সমস্যা সমাধান করেই আজ কর্ণফুলী  শেষ পথে কর্ণফুলী টানেলটির কাজ শেষের পথে। এটি একটি চ্যালেঞ্জিং কাজ ছিল বাংলাদেশের  আওয়ামীলীগ সরকারের কাছে।

  

কর্ণফুলী টানেলটির প্রকল্পে নির্মিত ব্যয় ১০০০০  হাজার ৩৭৪ কোটি টাকা অর্থ প্রদান করেছে বাংলাদেশ সরকার। চীনের এক্সিম ব্যাংক বাকি ৫৯১৩ কোটি ১৯ লাখ টাকা সহায়তা দিয়েছেন। যা বাংলাদেশ সরকারকে দুই শতাংশ সুদের হারে বাংলাদেশ সরকারকে পরিশোধ  করতে হবে।
 


কর্ণফুলী টানেলটির মোট দৈর্ঘ্য হল ৯. ৩৯ মিটার। তবে মূল টানেলটির দৈর্ঘ্য হল ৩.৩২ কিলোমিটার। টানেলটিতে থাকছে ১০.৮০ মিটার ব্যাসারদের দুটি টিউব । যাদের  প্রতিটি দৈর্ঘ্য২. ৪৫ কিলোমিটার। 



গত বছরের আগস্টে টানেলটির পতেঙ্গা প্রান্ত থেকে শুরু হওয়ার টিউবটির খনন কাজ শেষ হয়েছে। টানেলের ভিতরের  দুটি টিউব আছে।


 
প্রত্যেক টিউবে দুটি করে মোট চার লাইনের সড়ক নির্মিত হয়েছে। বর্তমান সময়ে প্রকল্পের কাজ ৬৮. ৭৫শতাংশ কাজ সম্পূর্ণ হয়েছে। টানেল এর  কাজ সম্পূর্ণ হওয়ার পরে বছরে প্রায় ৫ লক্ষ গাড়ির যাতায়াত করতে পারবে বলে আশা করছেন কর্তৃপক্ষ। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url