বিপরীত মনোবিজ্ঞান কি এবং এটি কিভাবে বিপণনে ব্যবহার করা যেতে পারে?

 আপনি কি আপনার গ্রাহকদের উপর যে প্রভাব ফেলে যাচ্ছেন তা উন্নত করতে চান, কিন্তু কীভাবে জানেন না? সেক্ষেত্রে, আমরা আপনাকে বিপরীত অবস্থান টি ব্যবহার করার জন্য আমন্ত্রণ জানাই এবং এই নিবন্ধে আমরা আপনাকে এটি ব্যবহার করার জন্য আপনার যা জানা দরকার তা দেখাব।




রিভার্স সাইকোলজি কি?


বিপরীত মনোবিজ্ঞান একটি মনস্তাত্ত্বিক কৌশল যা আচরণগত মনোবিজ্ঞানী ভিক্টর ফ্রাঙ্কল দ্বারা নির্মিত। এই ক্ষমতাটি এমন একটি বিশ্বাস বা আচরণের প্রতিরক্ষায় নিহিত রয়েছে যা কাঙ্ক্ষিতটির বিপরীত, এই প্রত্যাশার সাথে যে এই পদ্ধতিটি কোনও বিষয়কে সত্যিকারঅর্থে তার ইচ্ছামতো কাজ করতে পরিচালিত করবে। ওসিয়া, (সাধারণত) যা সুপারিশ করা হয় তার বিপরীত।


এটি এমন কিছু যা এর নির্মাতা "প্যারাডক্সিকাল হস্তক্ষেপ" নামেও অভিহিত করেছেন, এটি এমন একটি আচরণ যা অনেক লোক কম বেশি সচেতনভাবে ব্যবহার করে। সহজ ভাবে বলতে গেলে: আপনি যা চান তার বিপরীতটি সম্পাদন (বা না করার) পরামর্শ দেওয়ার চেয়ে এটি বেশি বা কম কিছু নয়।


এই ক্ষমতা প্রতিক্রিয়ার মনস্তাত্ত্বিক ঘটনা দ্বারা সমর্থিত, যেখানে একজন ব্যক্তির সমাজকে পরিচালনা করে এমন আইন দ্বারা প্ররোচিত এবং পরিচালিত হওয়ার বিরোধী সংবেদনশীল বিরোধিতা রয়েছে।





এইভাবে, এই ব্যক্তিটি প্ররোচিত হওয়ার বিপরীত বিকল্পটি বেছে নেয়, সেই নিয়মগুলির বিরুদ্ধে কথিত "স্বাধীনতা" অবস্থায় পৌঁছায়। বিপরীত মনোবিজ্ঞানও এমন একটি কৌশল যা (ভালভাবে ব্যবহৃত) বিপণনে আশ্চর্যজনকভাবে কাজ করতে পারে, এবং প্রচারের যে কোনও কিছুর চেয়ে বেশি, যেহেতু:


একটি নির্দিষ্ট ক্রিয়া নিষিদ্ধ করে বা ভুল হতে পারে এমন কিছুকে উত্সাহিত করে, আপনি স্বয়ংক্রিয়ভাবে মনোযোগ আকর্ষণ করেন এবং বিপরীত বিরোধিতাকে উস্কে দেন। কিন্তু কেন? কারণ আপনি ঠিক বিপরীতটি করতে চ্যালেঞ্জ করেন। এবং এটি কেবল এটি চাওয়ার চেয়ে তিনগুণ বেশি কার্যকর।


আমরা এখন পর্যবেক্ষণ করব, বিপরীত মনোবিজ্ঞান সম্পর্কে কথা বলার সময় তিনটি শর্ত মনে রাখতে হবে: প্রতিক্রিয়া, হুমকি এবং স্বাধীনতা।


প্রতিক্রিয়ার প্যারামিটার এবং প্রভাব


পাঁচটি প্যারামিটার (বা সম্ভাবনার শর্ত) রয়েছে যার মধ্যে প্রতিক্রিয়া চালু করা যেতে পারে। এগুলো হলো:


স্বাধীনতার প্রত্যাশা: প্রতিক্রিয়া কেবল তখনই সক্রিয় হবে যখন ব্যক্তি অনুভব করবে যে সে তার ক্রিয়াকলাপে সত্যই মুক্ত, এবং সে যত বেশি মুক্ত বোধ করবে, তত বেশি প্রতিক্রিয়া সক্রিয় হবে। 


হুমকির গুণমান এবং বিবেচনা: হুমকি যত শক্তিশালী হবে, তত বেশি প্রতিক্রিয়া হবে। এটি সর্বদা মনে রাখতে হবে যে হুমকিটি ক্রিয়াকে সমর্থন করে, ক্রিয়াটির ফলাফল যাই হোক না কেন।


স্বাধীনতার গুণ: যদি কোনও ব্যক্তি তার স্বাধীনতাকে খুব উল্লেখযোগ্য কিছু হিসাবে অনুভব করে তবে নিঃসন্দেহে আরও প্রতিক্রিয়া হবে, কারণ তিনি যে কোনও মূল্যে স্বাধীনতার সেই ফাঁকটি রক্ষা করবেন (এমনকি যদি এর জন্য কেবল একটি উপায় থাকে)।


প্রতিক্রিয়াশীল স্বাধীনতা: যত বেশি স্বাধীনতা হুমকির সম্মুখীন হবে, তত বেশি প্রতিক্রিয়া হবে, এবং এটি বিষয়টি যে ধরণের হুমকি উপলব্ধি করে তার উপরও নির্ভর করে।



উপরের তথ্য অনুযায়ী বিপরীত মনোবিজ্ঞান এবংবিপণন  কিভাবে করা যেতে পারে সে বিষয়ে আমরা অবশ্যই জানতে পেরেছি



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url