তৈলাক্ত ত্বকের জন্য কোন ফেসওয়াস ভালো

প্রিয় পাঠক আপনারা অনেকেই তৈলাক্ত ত্বকের জন্য কোন ধরনের ফেসওয়াস ব্যবহার করবেন তা জানেন না। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনাদের কয়েকটি উন্নত মানের ফেসওয়াশের নাম বলে দিব। ত্বকের  যত্নের জন্য কার্যকরী ফেসওয়াস গুলোর নাম জানতে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে সম্পূর্ণ ভাবে পড়ুন । চলুন আর দেরি না করে এবার শুরু করা যাক।

 

তৈলাক্ত ত্বকের জন্য কোন ফেসওয়াস ভালো


তৈলক তো ত্বকের জন্য ফেসওয়াশ ব্যবহারের পূর্বে আপনাকে অবশ্যই আপনার স্কিন টাইপের উপর নজর দিতে হবে। কেননা আমাদের এক এক জনের স্কিন টাইপ ভিন্ন রকমের। তাই ভিন্ন ভিন্ন স্কিনের সমস্যা গুলো হয়ে থাকে ভিন্ন ভিন্ন ধরনের। সাধারণত পাঁচ ধরনের স্কিনের ধরন দেখা যায়। যেমন: নরমাল, ড্রাই  অয়েল, কম্বিনেশন ও সেনসিটিভ স্কিন।




এসব ত্বকের যত্ন নিতে যেসব ফেসওয়াস ব্যবহার করতে পারেন। নিউট্রোজিনা অয়েল ফ্রি অ্যাকনে ওয়াশ,নিউট্রোজিনা ক্লিয়ার এন্ড সুদ মূজ ক্লিনজার, কজারেক্স স্যালিসাইলিক অ্যাসিড ডেইলি জেনট্যাল ক্লিনজার ,দ্য বডি শপ টি ট্রি স্কিন ক্লিয়ারিং ফেসিয়াল ওয়াশ। 


কোন ফেসওয়াশের কি রকমের কার্যকারিতা সে বিষয়ে আলোচনা করব


১)নিউট্রোজিনা অয়েল ফ্রি অ্যাকনে ওয়াশ

(Neutrogena Oil Free Acne Wash)


*এই ফেসওয়াশ টি ব্যবহারের ফলে আমাদের ত্বকের যে অতিরিক্ত সেবাম প্রোডাকশন হয়ে থাকে তার নিয়ন্ত্রণ করতে এটি খুব ভালো করে কাজ করবে। 


*ব্রণের সমস্যা দূর করতে এতে রয়েছে সেলিসায়ালিক এসিড 2%, সোডিয়াম সি ১৪ থেকে ১৬ ওলেফিন সালফোনেট ইন্টিগ্রিডিয়েন্টস। 


*এটি বেশি পরিমাণে ব্যবহার করতে হয় না। অল্প পরিমাণ নিয়ে ব্যবহার করলে আপনার পুরো মুখমন্ডল কাভার করে নেয় আর আপনার স্কিন একদম অয়েল  মুক্ত মনে হবে। 


* স্কিনকে গভীর থেকে পরিষ্কার করে, একটি এলকোহল মুক্ত ফেসওয়াশ। 



২)নিউট্রোজিনা ক্লিয়ার এন্ড সুদ মূজ ক্লিনজার

(Neutrogena Clear & Soothe Mousse Cleanser)


ত্বকের পরিচর্যা করার জন্য হলুদের উপকারিতা সম্পর্কে আমরা কম বেশি সবাই জানি। ঠিক তেমনি এই ফেসওয়াশ টির ভিতরে রয়েছে হলুদের গুনাগুন। 


*এটি ব্যবহার করলে ত্বকের মলিনতা ও ফ্যাকাসে ভাব দূর করবে আস্তে আস্তে করে আপনার ত্বকের উজ্জ্বলতা ফিরে পাবে। 


*এই ফেসওয়াশটি সবচেয়ে বেশি উপকারে আসতে পারে যাদের ত্বকের মধ্যে রয়েছে বয়স্কতার ছাপ বা বলিলেখার সমস্যা। 


*ব্রণ দূর করতে বেশ সাহায্য করে কারণ হলুদের মধ্যে রয়েছে এনটিসেপটিক এবং এন্টি ব্যাকটেরিয়ার উপাদান যা এই ফেসওয়াশটির ভিতর বিদ্যমান। এছাড়াও কালচে দাগ, ব্রণের দাগ, ও লোমকূপ , অতিরিক্ত ওয়েলের প্রভাব রয়েছে যাদের তাদের জন্য বেশ কার্যকরী। 



৩)কজারেক্স স্যালিসাইলিক অ্যাসিড ডেইলি জেনট্যাল ক্লিনজার

(COSRX Salicylic Acid Daily Gentle Cleanse)


যাদের স্ক্রীন গরমের সময় অনেক বেশি তৈলাক্ত ভাব হয়ে থাকে আবার শীতকালে কিছু কিছু জায়গায় ড্রাই হয়ে থাকে আবার কিছু জায়গায় তৈলাক্তবা ওয়ালেই   হয়ে থাকে তাদের জন্য এই ফেসওয়াস টি বেশ কার্যকর। 


*এই ফেসওয়াস টিতে রয়েছে স্যালিসাইলিক এসিড যা আপনার স্কিনকে পরিষ্কার করার পাশাপাশি আপনাদের ত্বকে একটি ফ্রেশ-নেশ ভাব বা গ্লোয়িং  ভাব এনে দেয়।


*এছাড়াও স্কিনের ব্রেক আউট,অয়েলি বা তৈলাক্ত, সেনসিটিভ স্কিন, স্কিনে ব্লেমিসেস, ব্রণের সমস্যা রয়েছে তারা নিশ্চিন্তে এই ফেসওয়াশটি ব্যবহার করতে পারেন। এতে করে আপনার স্কিন পরিষ্কার করার পাশাপাশি আপনার ত্বকটি হবে কোমল এবং পুরো শুষ্ক করে দেয় না।



৪)দ্য বডি শপ টি ট্রি স্কিন ক্লিয়ারিং ফেসিয়াল ওয়াশ

(The Body Shop Tea Tree Skin Clearing Facial Wash)


যাদের তৈলাক্ত ভাব রয়েছে তাদের কাছে  এই ফেসওয়াসটি খুবই জনপ্রিয়। 


*যাদের রয়েছে সেনসিটিভ স্কিন ও তৈলাক্ত প্রভাব তারা এ  ফেসওয়াস ব্যবহার করতে পারবেন।

 

*আপনার স্কিনকে অতিরিক্ত ড্রাই করে তুলবে না আবার ভিতর থেকে ক্লিন করতে সাহায্য করবে, ব্রণের সমস্যা দূর করবে, অটো পরিমান ব্যবহার করলেই পুরো মুখমণ্ডল কাভার করবে, এটি একটি সুগন্ধযুক্ত ফেসওয়াশ। 


উপরের ফেসওয়াশগুলো আপনি শীত ও  গরমে উভয় মৌসুমে ব্যবহার করতে পারবেন। যা অন্যান্য ফেসওয়াশ থেকে আলাদা বৈশিষ্ট্য। 


 


ছেলেদের তৈলাক্ত ত্বকের জন্য কোন ফেসওয়াস ভালো


ছেলেদের ত্বক সাধারণত মেয়েদের ত্বকের চেয়ে ভিন্ন। পুরুষ মানুষদের বেশিরভাগ সময় বাহিরে কাটাতে হয়। রোদ্রে ত্বক পুড়ে যায় ও তৈলাক্ত হয়ে যায় মেয়েদের তুলনায় পুরুষদের ত্বক পুষ্ট হয়ে থাকে। বাজারে তেমন একটা পুরুষদের ফেসওয়াশ পাওয়া যায় না ৮০% ফেসওয়াশ মেয়েদের জন্য।পুরুষদের জন্য কিছু উন্নত মানের ফেসওয়াশ রয়েছে।


* নিউট্রোজিনা মেন স্কিন ক্লিয়ারিং একনে ওয়াশ (Neutrogena Men Skin Clearing Acne Wash)


*লরিয়াল মেন এক্সপার্ট হাইড্রা এনার্জেটিক ওয়েক-আপ ইফেক্ট ফেইস ওয়াশ (LOREAL Men Expert Hydra Energetic Wake-Up Effect Face Wash)


*গার্নিয়ার মেন পাওয়ার হোয়াইট ডাবল অ্যাকশন ফেইস ওয়াশ (Garnier Men Power White Double Action Face Wash)




তৈলাক্ত ত্বকের জন্য কোন সানস্ক্রিন ভালো


অনেকেই আপনারা তৈলকাপের জন্য কোন সানস্ক্রিন ব্যবহার করবেন তা নিয়ে চিন্তিত আজকে বেসিক ভাইয়ের পক্ষ থেকে আপনাদেরকে একটি তৈলাক্ত ত্বকের জন্য সানস্ক্রিন সাজেস্ট করব।


 সুপারগোপ অদেখা সানস্ক্রিন এসপিএফ 40

এই সানি স্কিন ক্রিমটি সব ধরনের ত্বকের জন্য ব্যবহার করা যায় বিশেষ করে তৈলাক্ত ত্বকের জন্য বেশ কার্যকরী। 



ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো


মুখে ব্রণের সমস্যা একটি জটিল ও মারাত্মক সমস্যা। অনেকেরই ব্রণের কারণে বিয়ে ভেঙে যায়। তাই এ ধরনের জটিল সমস্যা থেকে মুক্ত পেতে হেজোয়ার ব্যবহার করুন। নিম্নের কয়েকটি ব্রণের দাগ দূর করার জন্য ফেসওয়াশের নাম দেয়া হলো:


১.সিম্পল ডেইলি স্কিন ডিটক্স পিউরিফায়িং ফেসিয়াল ওয়াশ

২.পিয়ার্স আলট্রা মাইল্ড ফেসওয়াশ ইন অয়েল ক্লিয়ার গ্লো

৩.ডার্মালজিকা ব্রেকআউট ক্লিয়ারিং ফোমিং ওয়াশ

৪.ল্যাকমে ব্লাশ অ্যান্ড গ্লো কিউয়ি ক্রাশ জেল ফেসওয়াশ

৫.পন্ড'স পিম্পল ক্লিয়ার ফেসওয়াশ



তৈলাক্ত ত্বকের জন্য ক্রিম


শীতের পরে চলে আসছে গ্রীস্ম  .সেই সঙ্গে সঙ্গে অনেকের দেখা দিচ্ছে তৈলাক্ত ত্বকের নানান সমস্যা।তাই এই সমস্যা দূর করতে আজকে বেসিক ভাইয়ের পক্ষ থেকে তৈলাক্ত ত্বকের জন্য কিছু ক্রিম সাজেস্ট করব। তৈলাক্ত ত্বকের জন্য সেরা কিছু ডে ক্রিম ও নাইট ক্রিম রয়েছে।


ডে ক্রিম 

গার্নিয়ার স্কিন ন্যাচারালস লাইট কমপ্লিট সিরাম ক্রিম, গ্লো অ্যান্ড লাভলি মাল্টি ভিটামিন ক্রিম,লোটাস হার্বালস ওয়াইট গ্লো জেল ক্রিম,  ল্যাকমে অ্যাবসলিউট পারফেক্ট রেডিয়েন্স ক্রিম  ইত্যাদি। 

 

 নাইট ক্রিম

নাইট ক্রিম হিসেবে আপনারা ব্যবহার করতে পারেন লেকমি ইউজ ইনফিনিটি স্কিন ফার্মিং নাইট ক্রিম অথবা গ্লো এন্ড লাভলী আয়ুর্বেদের প্রোডাক্টগুলো। পন্ডস গোল্ড রেডিয়েন্স ইউথফুল নাইট রিপেয়ার ক্রিম,হিমালয়া হার্বালস নাইট ক্রিম ইত্যাদি।


শেষ কথা

প্রিয় পাঠক উপরের আর্টিকেল থেকে আপনারা আপনাদের প্রয়োজন অনুযায়ী সেজ ব্যবহার করতে পারেন। এছাড়াও অন্যান্য সব তথ্য জানতে আমাদের সেটটি ভিজিট করুন অথবা নিচে গিয়ে কমেন্ট করুন ধন্যবাদ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url