স্থানীয় ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনার পর উইকিপিডিয়া এখন নিষিদ্ধ

স্থানীয় ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনার পর উইকিপিডিয়ার পক্ষ থেকে  সকলকে জানাই শুভেচ্ছা। উইকিপিডিয়ায় অসংখ্য অ্যাক্সেস পয়েন্ট ছিল কখনো কোনো কর্তৃপক্ষ বা প্রতিষ্ঠান ব্লক করেনি।এটি  কিছু দেশের সেন্সরশিপ আইনগুলোর অধীনে নিজ নিজ দেশগুলিতে ওয়েবসাইটের নির্দিষ্ট অংশে অ্যাক্সেস সীমাবদ্ধতার দিকে পরিচালিত করেছে।উপরের  নেটওয়ার্ক বিভ্রাট বা প্রযুক্তিগত সমস্যার কারণে অস্থায়ী অ্যাক্সেস সমস্যা কিছু জায়গায় ঘটতে পারে।


স্থানীয় ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনার পর:


উইকিপিডিয়া বর্তমানে  নিষিদ্ধ করা হয়েছে। অনেক ক্ষেত্রে ওয়েবসাইটের অ্যাক্সেসযোগ্যতা দ্রুত পরিবর্তিত হতে পারে এবং আমি সাম্প্রতিক উন্নয়ন বা অ্যাক্সেসযোগ্যতার পরিবর্তন সম্পর্কে সচেতন নাও হতে পারি। আপনার যদি আরও তথ্যের প্রয়োজন হয় বা উইকিপিডিয়া বা অন্যান্য ওয়েবসাইটের সাথে পরিস্থিতি সম্পর্কিত বিশেষ অনুসন্ধান থাকে তবে আমি আপনাকে সহায়তা করার চেষ্টা করব।




উইকিপিডিয়ার উপর নিষেধাজ্ঞা হল সরকার বা অন্য কোন সত্তা কর্তৃক অনলাইন বিশ্বকোষে প্রবেশের উপর আরোপিত একটি নিষেধাজ্ঞা। সেন্সরশিপ, রাজনৈতিক চাপ বা অন্যান্য কারণগুলি নিয়ন্ত্রণকারী আইনগুলি এর জন্য দায়ী হতে পারে। আক্রান্ত অঞ্চলের ব্যবহারকারীরা উইকিপিডিয়ায় প্রবেশ, দেখা বা সম্পাদনা করতে পারবেন না, যখন এটি নিষিদ্ধ। টুইটার ব্যবহারকারীর জন্য তার টাইমলাইন চাপিয়ে দেওয়া বন্ধ করুন সম্পর্কে জানুন। 




মানবাধিকার সংস্থা, সাংবাদিক এবং অন্যান্য যারা বাক স্বাধীনতা এবং তথ্যে অ্যাক্সেস সমর্থন করে তারা প্রায়শই স্থানীয় এবং বৈশ্বিক সম্প্রদায়ের মধ্যে থেকে নিষেধাজ্ঞার সমালোচনা করে। এই সমালোচনা বিক্ষোভ, মিডিয়ার মনোযোগ এবং নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধের আকার নিতে পারে।



 এই সংস্থাগুলির চাপের ফলেক খনও কখনও নিষেধাজ্ঞা শিথিল হয়। এটি ঘটতে পারে যদি নিষেধাজ্ঞা প্রয়োগকারী সরকার বা সত্তা এটি কতটা অজনপ্রিয় বা এটি কীভাবে তার খ্যাতিকে প্রভাবিত করছে সে বিষয়ের উপর । কিছু পরিস্থিতিতে, উচ্চতর ট্রাইব্যুনালের সামনে মামলা বা শুনানির অনুরোধ সহ আলোচনা বা আইনি চ্যালেঞ্জের ফলস্বরূপ নিষেধাজ্ঞাটি তুলে নেওয়া যেতে পারে।



যখন একটি নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়া  হয়, তখন ব্যবহারকারীদের উইকিপিডিয়ায় অ্যাক্সেস পুনরুদ্ধার করা হয়, যার ফলে তারা ওয়েবসাইটটি আরও ব্রাউজ করতে, এর বিষয়বস্তু অ্যাক্সেস করতে এবং এটি সম্পাদনা করতে পারে। এটি বাক স্বাধীনতা এবং তথ্য অ্যাক্সেসের জন্য একটি জয় হিসাবে ব্যাখ্যা করা যেতে পারে এবং এটি সমাজে সঠিকভাবে জড়িত হওয়ার জন্য প্রয়োজনীয় তথ্য এবং সরঞ্জামগুলিতে প্রত্যেকের অ্যাক্সেস রয়েছে। তা গ্যারান্টি দেওয়া কতটা গুরুত্বপূর্ণ তা মনে করিয়ে দিতে পারে।



যদিও উইকিপিডিয়ার উপর একটি সীমাবদ্ধতা উঠিয়ে নেয়া  একটি ভাল কাজ  হতে পারে।  এর অর্থ এই নয় যে ভবিষ্যতে ওয়েবসাইটে অ্যাক্সেস অবাধ থাকবে। কিছু পরিস্থিতিতে, নিষেধাজ্ঞাগুলি পুনরুদ্ধার করা যেতে পারে বা আরও সীমাবদ্ধতা প্রয়োগ করা যেতে পারে। অতএব, বাক স্বাধীনতা এবং তথ্য অ্যাক্সেসের সমর্থকদের সজাগ থাকা এবং বিশ্বব্যাপী মানুষের অধিকারের জন্য লড়াই চালিয়ে যাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।



উপসংহার:

উইকিপিডিয়ার নিষেধাজ্ঞা তুলে নেওয়াকে তথ্য প্রবেশাধিকার এবং বাক স্বাধীনতার জন্য সঠিক পথে একটি পদক্ষেপ হিসাবে বিবেচনা করা যেতে পারে। এটি একটি অনুস্মারক হিসাবে কাজ করে যে এমনকি যখন কোনও ওয়েবসাইটে অ্যাক্সেস নিষিদ্ধ, ব্যক্তিরা যারা জ্ঞানের সীমাহীন অ্যাক্সেস এবং ধারণার অবাধ বিনিময়ের পক্ষে সমর্থন করেন তারা এখনও পার্থক্য তৈরি করতে পারেন।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url