ঢাকা পঙ্গু হাসপাতাল কোথায় অবস্থিত

প্রিয় পাঠক ঢাকা পঙ্গু হাসপাতাল কোথায় অবস্থিত সে বিষয়ে আজকে বিস্তারিত আলোচনা করব।কারণ দেশের বিভিন্ন স্থান থেকে মানুষ পঙ্গু হাসপাতালে চিকিৎসা করাতে চান। কিন্তু তারা জানেন না যে কিভাবে ঢাকা পঙ্গু হাসপাতালে চিকিৎসা করাবেন ও ঢাকা পঙ্গু হাসপাতাল কোথায় অবস্থিত।চলুন আর দেরি না করে এবার শুরু করা যাক। 


 ঢাকা পঙ্গু হাসপাতাল কোথায় অবস্থিত


দেশের মানুষ প্রতিদিনই দুর্ঘটনার শিকার হচ্ছে সেটি হোক অসচেতনতার কারণে বা অনিচ্ছাকৃতভাবে।এই দুর্ঘটনায় অনেকেই আবার পঙ্গুত্ব বরণ করছেন। তবে অনেকে উন্নত চিকিৎসার মাধ্যমে পুনরায় সুস্থতা ফিরে পান। কিন্তু অনেকেই জানে না উন্নত চিকিৎসার জন্য কোথায় যেতে হবে। আবার কেউ কেউ উন্নত চিকিৎসার  অভাবে পঙ্গুত্বকে মেনে নিয়ে জীবন কাটিয়ে যান।



তাই তাই উন্নত চিকিৎসা গ্রহণের মাধ্যমে সুস্থতা ফিরে পেতে আপনাকে অবশ্যই ঢাকা পঙ্গু হাসপাতালে চিকিৎসা করাতে হবে। এটি একটি বাংলাদেশের পঙ্গু রোগীদের সর্বোচ্চ চিকিৎসা সেবা প্রদানকারী হাসপাতাল। এখানে আধুনিকভাবে উন্নত চিকিৎসার যন্ত্রপাতি ধারা বিভিন্ন ধরনের সার্জারি করা হয়।ছয়টি অ্যাম্বুলেন্স সহ পঙ্গু রোগীদের জন্য সর্বোচ্চ মানের সেবা প্রদান করা হয়ে থাকে। এই হাসপাতালটি যুগের পর যুগ ধরে অসংখ্য মানুষকে পঙ্গুত্ব থেকে সুস্থ হতে বেশ ভূমিকা রেখেছে।

 



ঢাকা পঙ্গু হাসপাতাল বা জাতীয় অর্থোপেডিক হাসপাতালও পুনর্বাসন প্রতিষ্ঠানটি বাংলাদেশের রাজধানী ঢাকা শেরেবাংলা নগর অবস্থিত। এটি একটি অর্থোপেডিক হসপিটাল। এখানে স্নাতক ও স্নাতকোত্তর প্রতিষ্ঠান রয়েছে। অনেক পূর্বে থেকেই এখানে কৃত্রিম অঙ্গ তৈরি ও সংযোজন করা হতো। 


আরো স্পষ্টভাবে বলতে গেলে বলতে হবে শ্যামলীতে অবস্থিত শিশুমেলার ঠিক পূর্বেই জাতীয় শিশু হাসপাতালের সাথে জাতীয় অর্থোপেডিক ইনস্টিটিউট অফ হাসপাতালের অবস্থান।


 

শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে অস্থায়ীভাবে ১৯৭২ সালে পঙ্গু হাসপাতালের কার্যক্রম শুরু হয়েছিল।এখানে শুধুমাত্র আহত মুক্তিযোদ্ধাদের জরুরী ভিত্তিতে চিকিৎসা করা ছিল এর মূল উদ্দেশ্য। এই স্বনামধন্য প্রতিষ্ঠানটির পরিচালক ছিলেন বিদেশী চিকিৎসক ডক্টর আরজে গাস্টন।



আমরা সাধারণত সবাই  জেনে থাকি ঢাকা পঙ্গু হাসপাতাল নামে। মূলত এর নাম ঢাকা পঙ্গু হাসপাতাল নয়। ২০০২ সালের অক্টোবরের ইনস্টিটিউটের নাম পরিবর্তন করে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল পুনর্বাসন প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা করা হয়। বর্তমানে এটি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত।


চিকিৎসা সেবার পাশাপাশি এখানে মাস্টার অফ সার্জারি (এম এস ) অর্থোপেডিক্স এবং ডি অর্থ ডিগ্রী প্রদান করা হয়। 


ঢাকা পঙ্গু হাসপাতালে যেসব চিকিৎসা বিভাগ রয়েছে


*প্লাস্টিক সার্জারি

*অ্যানেস্থেসিওলজি

*ট্রান্সফিউশন মেডিসিন

*রোগবিদ্যা

*রেডিওলজি এবং ইমেজিং

*হৃদ্বিজ্ঞান

*অর্থোপেডিকস এবং ট্রমাটোলজি

*অকুপেশনাল থেরাপি

*ফিজিওথেরাপি

*শারীরিক ওষুধ




ঢাকা পঙ্গু হাসপাতালের কেবিন ভাড়া


বাংলাদেশের মধ্যে  পঙ্গু রোগীদের জন্য সবচেয়ে একটি নির্ভরযোগ্য হসপিটাল। এখানে উন্নত যন্ত্রপাতি ব্যবহার মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান করে অসংখ্য পঙ্গু রোগীকে সুস্থ করার ইতিহাস গড়েছে। দেশের প্রতিনিয়ত বাংলাদেশের বিভিন্ন স্থানে প্রতিদিন অসংখ্য মানুষ রোড এক্সিডেন্টের শিকার বা অন্যান্য দুর্ঘটনার স্বীকার হয়ে তাদের হাত-পা সহ বিভিন্ন অঙ্গহানি হয়ে থাকে। তাদের জন্য সবচেয়ে সরকারিভাবে ভালো চিকিৎসা সেবাগ্রহণে ঢাকা পঙ্গু হাসপাতালের বিকল্প নেই।



এই হাসপাতালটি ২৫০ শয্যা বিশিষ্ট। মোট কেবিন সংখ্যা রয়েছে দশটি।এক একটি কেবিনের জন্য আপনাকে ১ হাজার টাকা থেকে ২০০০ টাকা পর্যন্ত ভাড়া পরিশোধ করতে হয়। আর এখানে ওয়াট ভাড়া ২৫০ থেকে ৪০০ টাকা পর্যন্ত। এছাড়াও এখানে রয়েছে ভিআইপিদের জন্য এসি নন এসি দুটি ক্যাটাগরি। আপনারা সে অনুযায়ী রোগী ভর্তি করতে পারেন ও চিকিৎসা প্রদান গ্রহণ করতে পারেন। 



ঢাকা পঙ্গু হাসপাতালের চিকিৎসা খরচ


মূলত এখানে সরকারি ভাবে চিকিৎসা সেবা প্রদান করা হয়ে থাকে। আপনার চিকিৎসার ধরন অনুযায়ী বিভিন্ন টেস্টের খরচ অনুযায়ী খরচ হয়ে থাকে তাই নির্দিষ্ট ভাবে বলা যায় না কত খরচ হবে। তবে এখানে সরকারিভাবে 90 জন নিয়োগ প্রাপ্ত ডাক্তারগণ রয়েছেন। এই ডাক্তারগণ তাদের দায়িত্ব পালন করে থাকেন। প্রত্যেক শিফটে 27 জন করে ডাক্তার দায়িত্ব পালন করে রোগীদের সেবা দিয়ে থাকেন।



পঙ্গু হাসপাতালে ডাক্তার দেখাতে হলেপ্রথমে জরুরী বিভাগ থেকে 10 টাকা মূল্যের টিকিটক্রয় করে ডাক্তার দেখাতে হয়। চিকিৎসক যদি মনে করেন রোগীকে ভর্তি করাতে হবে সে ক্ষেত্রে অবশ্যই হাসপাতালে ভর্তি করানো হয়। সেক্ষেত্রে ভর্তি ফি মাত্র ১৫ টাকা।




ঢাকা পঙ্গু হাসপাতালের ফোন নাম্বার


আপনি যদি এই হাসপাতালে চিকিৎসা করতে চান বা ভর্তি হতে চান তাহলে অবশ্যই কর্তৃপক্ষের সাথে কথা বলতে হবে। তাই আপনাদের সুবিধার্থে নিম্নের নাম্বারটি দেয়া হলো। 

ফোন: +৮৮-০২-৯১৪৪১৯০-৪, +৮৮-০২-৯১১২১৫০

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url