ফরিদপুর মেডিকেল কলেজ কত সালে প্রতিষ্ঠিত হয়

অনেকেই আপনারা খুঁজে থাকেন ফরিদপুর মেডিকেল কলেজ কত সালে প্রতিষ্ঠিত হয়।  আজকের এই আর্টিকেলটির মাধ্যমে ফরিদপুর মেডিকেল কলেজের প্রতিষ্ঠিত হওয়ার সময় কাল ও ইতিহাস সম্পর্কে বিস্তারিত তথ্যগুলো আলোচনা করব।


ফরিদপুর মেডিকেল কলেজ কত সালে প্রতিষ্ঠিত হয়


ফরিদপুর মেডিকেল কলেজের বর্তমান নাম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ। পূর্বে এর নাম ফরিদপুর মেডিকেল কলেজ হিসেবেই পরিচিত ছিল। ফরিদপুর মেডিকেল কলেজ টি ১৯৯২ সালে ১৭ ই মার্চ প্রতিষ্ঠিত হয় বাংলাদেশের ফরিদপুর শহরে।


এটি একটি সরকারি মেডিকেল কলেজ।এখানে এমবিবিএস এর পাঁচ বছর মেয়াদী কোর্সে আসন সংখ্যা রয়েছে 180 টি।এই কলেজটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি কলেজ।

 


2017 সালের 15 ই জুন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজের সকল কার্যক্রম নতুন ও স্থায়ী ক্যাম্পাসের স্থানান্তর করা শুরু হয়। পরবর্তীতে ২০২১ সালের এপ্রিল মাসে ফরিদপুর মেডিকেল কলেজ এর  নাম ও  ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল এর নাম পরিবর্তন করে সরকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতাল এ  নামকরণ করা হয়।  সরকারের আদেশে।



এই নতুন ক্যাম্পাসটি অবস্থিত খাবাসপুর , বরিশাল রোডে। এটি শুধু মেডিকেল কলেজই নয় কলেজটির সাথে ৫ ০০ সজ্জা বিশিষ্ট বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতাল রয়েছে। 



বাংলাদেশ সরকার চিকিৎসা খাতকে আরো উন্নত করার জন্য  ১৯৭৮-৭৯ সালের দিকে আরো কয়েকটি মেডিকেল কলেজ তৈরি করা পূর্ব পরিকল্পনা করে তখনই ফরিদপুর মেডিকেল কলেজ উত্থাপন হয়। দুর্ভাগ্যবশত কিছুদিন পরেই সেই প্রস্তাবটি বাতিল করা হয়। পরবর্তীতে ১৯৮০-৮১ সালের দিক থেকে কার্যক্রম শুরু করার পূর্বেই আবার ছাত্রছাত্রীদের তৎকালীন চালু আটটি মেডিকেল কলেজ স্থানান্তর করা হয়। 



দেশে কম সংখ্যক পরিমাণ মেডিকেল কলেজে  হাওয়ায় চাপ কমানোর জন্য পরিপূর্ণ চিকিৎসার পাশাপাশি চিকিৎসা  শিক্ষা, বিষয়ক  বা প্রশিক্ষণপ্রাপ্ত  নিশ্চিত করার জন্য ১৯৯২-৯৩ সালের দিকে সরকার নতুন কয়েকটি মেডিকেল কলেজ তৈরি করার প্রয়োজনীয়তা অনুভব করে। তখন সরকার প্রতিশ্রুতি দেয় দিনাজপুর,, বগুড়া খুলনা ও কুমিল্লায় আরো নতুন পাঁচটি মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করার। সেই একই প্রস্তাবনায় ফরিদপুর মেডিকেল কলেজ প্রতিষ্ঠিত হয়। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url