Bsmmu এর পূর্ণ রূপ কি

সাম্প্রতিক সময়ে বিভিন্ন শীর্ষক শিরোনামে ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি বিষয় ছড়িয়ে পড়েছে। সেটি হলো Bsmmu এর পূর্ণ রূপ কি ? আজকের আর্টিকেলটি আপনাদের জন্যই যারা এ বিষয়ে জানেন না বা জানতে আগ্রহী। চলুন আর দেরি না করে এবার শুরু করা যাক বিস্তারিত তথ্য নিয়ে আলোচনা। 


Bsmmu এর পূর্ণ রূপ কি


Bsmmu এর পূর্ণ রূপ কি তা জানতে হলে আমাদের অবশ্যই এর পূর্বের ইতিহাস সম্পর্কে ভালোভাবে জেনে নিতে হবে। ১৯৬৫ সালের পাকিস্তান শাসনামলে ডিসেম্বর মাসে ইনস্টিটিউট অব পোস্ট গ্রাজুয়েট মেডিকেল রিসার্চ নামে একটি প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়। সবার কাছে এক নামে পরিচিত পিজি হাসপাতাল নামে। এটি তৎকালীন সরকার ১৯৯৮ সালে মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরিণত করে এবং দেশের উচ্চতার মেডিকেল শিক্ষা গবেষণার জন্য একটি বিশাল সুযোগ সুবিধা সমৃদ্ধ করে। 


একটি বিশেষ প্রতিবেদনের  মাধ্যমে আরো সুস্পষ্টভাবে জানা যায় যে, বর্তমানে যেটি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় নামে পরিচিত এর পূর্ববর্তী নাম ছিল ইনস্টিটিউট অফ পোস্ট গ্রাজুয়েট মেডিসিনের রিসার্চ, অধিকাংশ লোকই জানে পিজি হাসপাতাল নামে।  সাধারণ মানুষের কাছে পিজি হাসপাতাল নামে  পরিচিত ছিল। পিজি শব্দের অর্থ হলো পোস্ট গ্রাজুয়েট।




১৯৬৫ সালে ইনস্টিটিউট অফ পোস্ট গ্রাজুয়েট মেডিসিন এন্ড রিসার্চ এর জন্য শাহবাগে জায়গা অধিগ্রহণ করে থাকে  সরকার। এ তথ্য জানা যায় ইতিহাসবিদ শরিফ উদ্দিন আহমেদ সম্পাদিত ঢাকা কোষ এবং ইফতেখার-উল -আউয়াল সম্পাদিত ঐতিহাসিক ঢাকা মহানগরি বিবর্তন ও সম্ভাবনা বইটিকে উদ্ধৃত করে।



এই প্রতিষ্ঠানটি গড়ে তোলেন তিনজন সার্বক্ষণিক বিশেষ ব্রিটিশ কাউন্সিলরের উপদেষ্টা অধ্যাপক নুরুল ইসলাম, স্যার জেমস ডিএস কেমেরন ও অধ্যাপক একেএস আহমেদ। পাকিস্তানের শাসকগোষ্ঠীর ব্যাপক বিরোধীতা থাকা সত্ত্বেও ১৯৬৬ সালের ১৫ ফেব্রুয়ারি এই তিন ব্রিটিশ কাউন্সিলের উপদেষ্টাদের হাত ধরেই এই প্রতিষ্ঠানটি গড়ে ওঠে। পরবর্তীতে পাকিস্তানের কেন্দ্রীয় সরকার প্রতিষ্ঠিত স্কুল অব  ট্রপিক্যাল মেডিসিনের সঙ্গে এটি যুক্ত করে।



বাংলাদেশ যখন স্বাধীনতা লাভ করে তার পরের বছর অর্থাৎ ১৯৭২ সালে অধ্যাপক নুরুল ইসলামের বিশেষ অনুরোধের মাধ্যমে তৎকালীন মন্ত্রী জহুর আহমেদ চৌধুরীর মুসলিম লীগের ( ব্লক এ) নামের পরিত্যক্ত ভবনটি পোস্ট গ্রাজুয়েট কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করেন। এরপর পরপরই এখানে পিজি হাসপাতালের সকল কার্যক্রম শুরু হয়। 



তবে 1998 সালের জাতীয় সংসদের আইন পাশের মাধ্যমে বা ভিত্তিতে এটিকে বিশ্ববিদ্যালয় হিসেবে ঘোষণা করে নামকরণ করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। অর্থাৎ Bsmmu এর পূর্ণ রূপ ( Bangabandhu Sheikh Mujib Medical University)


পিজি হাসপাতালের বর্তমান যে নাম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় তবে এটি এখন সাধারণ মানুষের কাছে প্রতি হাসপাতাল নামেই বেশ পরিচিত। পিজি হাসপাতালের পূর্ণরূপ ছিল ইনস্টিটিউট অফ পোস্ট গ্রাজুয়েট মেডিকেল রিসার্চ। তবে কিছু ব্যক্তিবর্গ এই তথ্যটিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের মতো করে ফেসবুকে পাকিস্তান জেনারেল হাসপাতাল নামের প্রচার করা হচ্ছে। 



সহজ করে বলতে গেলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় বা পিজি হাসপাতালের পূর্ণরূপ পাকিস্তান জেনারেল হসপিটাল নয় এটি সম্পূর্ণ একটি গুজব, মিথ্যা তথ্য যা সাধারণ মানুষকে বিভ্রান্ত করছে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url